Sat. May 18th, 2024
WBP New Vacancy 2024

পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল ও মহিলা কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করল।এই বিজ্ঞপ্তি সম্পর্কে যাবতীয় তথ্য নীচে দেওয়া হল। WBP New Vacancy 2024, WBP New Vacancy 2024,

বিজ্ঞপ্তি নং –  WBPRB/NOTICE – 2024/16 (CONS._WBP_24)

শিক্ষাগত যোগ্যতা – মাধ্যমিক বা সমতুল্য

 বয়স – ০১/০১/২০২৪  এরমধ্যে ১৮ থেকে ৩০ সংরক্ষিত প্রার্থীরা সংশ্লিষ্ট নিয়মানুসারে বয়সের ছাড় পাবেন।

মোট শূণ্যপদ -11749 পুরুষ-8212 মহিলা-3537

শূন্যপদের পূর্ণাঙ্গ বিবরণ নীচে দেওয়া হল –

অনলাইনে আবেদন করা যাবে – 07/03/2024 থেকে 05/04/2024 পর্যন্ত

আবেদন ফি – 150  20 টাকা প্রসেসিং ফি  মোট 170টাকা সকলের জন্য  (শুধুমাত্র এসসি ও এসটি প্রাথীরা ছাড়া এদের ক্ষেত্রে শুধুমাত্র প্রসেসিং ফি লাগবে)।

প্রার্থীদের ন্যূনতম শারীরিক পরিমাপ-

শারীরিক দক্ষতা পরীক্ষা
নিয়োগের পদ্ধতি:-পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবলের পদগুলি লিখিত পরীক্ষার ভিত্তিতে পূরণ করা হবে যার পরে শারীরিক পরিমাপ পরীক্ষা (PMT), শারীরিক দক্ষতা পরীক্ষা (PET) এবং পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ড দ্বারা পরিচালিত সাক্ষাত্কার।
ক) লিখিত পরীক্ষা (সর্বোচ্চ নম্বর - 85): -
অস্থায়ীভাবে যোগ্য বলে বিবেচিত আবেদনকারীদের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে যা হবে ওএমআর ভিত্তিক এবং এমসিকিউ প্যাটার্নে। লিখিত পরীক্ষার সময়কাল 1 (এক) ঘন্টা হবে। বহুনির্বাচনী সহ 85টি বস্তুনিষ্ঠ ধরণের প্রশ্ন থাকবে
 (চারটি পছন্দ) উত্তরের প্রতিটিতে 01 (একটি) চিহ্ন রয়েছে। প্রতিটি ভুল উত্তরের জন্য, প্রশ্নের জন্য বরাদ্দকৃত মোট নম্বরের ¼তম নেগেটিভ মার্কিং থাকবে। ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড লিখিত পরীক্ষার জন্য নির্ধারিত স্কিম, সিলেবাস, তারিখ এবং স্থান নির্ধারণ করবে। বাছাইয়ের জন্য মেধা তালিকা তৈরি করার সময় লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরগুলি বিবেচনায় নেওয়া হবে। বাছাইয়ের পরবর্তী পর্যায়ে অর্থাৎ শারীরিক পরিমাপ পরীক্ষা (PMT) এর জন্য প্রার্থীদের বাছাই করার জন্য লিখিত পরীক্ষায় যোগ্যতার নম্বর ঠিক করার বিচক্ষণতা বোর্ডের থাকবে। প্রশ্নপত্র দুটি ভাষায় (বাংলা ও নেপালি) সেট করা হবে। লিখিত পরীক্ষার প্রশ্নগুলি নিম্নলিখিত বিষয়গুলি হতে হবে:-
A. সাধারণ সচেতনতা এবং সাধারণ জ্ঞান - 25 মার্কস 
B. ইংরেজি - 10 মার্কস 
C. প্রাথমিক গণিত (মাধ্যমিক মান) - 25 মার্কস 
D. যুক্তি ও যৌক্তিক বিশ্লেষণ - 25 নম্বর
 

এরপর –

প্রার্থীদের ন্যূনতম শারীরিক পরিমাপ ও

 শারীরিক দক্ষতা পরীক্ষা
ইন্টারভিউ (সর্বোচ্চ মার্কস - 15) :-
শারীরিক দক্ষতা পরীক্ষায় (পিইটি) যোগ্য সকল প্রার্থীদের সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। সাক্ষাত্কারের পদ্ধতি, তারিখ, সময় এবং স্থান পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড দ্বারা নির্ধারিত হবে। সাক্ষাত্কারে, পাবলিক সার্ভিসের জন্য প্রার্থীদের সাধারণ সচেতনতা এবং উপযুক্ততা পরীক্ষা করা হবে। সাক্ষাত্কারের সময় প্রার্থীদের বাংলা/নেপালি ভাষায় কথা বলতে, পড়তে এবং লেখার ক্ষমতা বিশেষভাবে পরীক্ষা করা হবে।
লিখিত পরীক্ষা এবং সাক্ষাত্কারে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে, অস্থায়ীভাবে নির্বাচিত প্রার্থীদের একটি মেধা তালিকা পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ড প্রস্তুত করবে।
 
চরিত্র এবং পূর্বসূরি যাচাইকরণ:-
সমস্ত অস্থায়ীভাবে নির্বাচিত প্রার্থীদের একটি 'যাচাই রোল' পূরণ করতে হবে যা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারা পুঙ্খানুপুঙ্খভাবে অনুসন্ধান করা হবে।
মেডিকেল পরীক্ষা:-
(ক)সমস্ত অস্থায়ীভাবে নির্বাচিত প্রার্থীদের রাজ্য সরকারের মনোনীত হাসপাতালে মেডিকেল পরীক্ষার জন্য পাঠানো হবে।
(খ)নির্বাচিত প্রার্থীদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য ভালো থাকতে হবে। তাদের প্রশিক্ষণ এবং তাদের কাজের দক্ষ কার্য সম্পাদনে হস্তক্ষেপ করতে পারে এমন কোনও বিকৃতি থেকে মুক্ত হওয়া উচিত।
(গ)প্রার্থীদের সময়ে সময়ে পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ দ্বারা নির্ধারিত সমস্ত প্রয়োজনীয় মেডিকেল পরীক্ষা করাতে হবে।
(ঘ)পশ্চিমবঙ্গ পুলিশ বাহিনীতে কনস্টেবল পদে নিয়োগের জন্য শুধুমাত্র মেডিকেলভাবে উপযুক্ত ঘোষণা করা প্রার্থীদের বিবেচনা করা হবে।
(ঙ)মেডিকেল ফিটনেস সার্টিফিকেট একজন অনুমোদিত মেডিকেল অফিসার দ্বারা জারি করা হবে।
নিয়োগকারী কর্তৃপক্ষ :-
সহকারী পুলিশ মহাপরিদর্শক বা পুলিশ সুপার বা কমান্ড্যান্ট।
 
Official websiteClick Here
Notification Download
Apply OnlineClick Here

জিকে মক টেস্ট এর জন্য পাশের লিঙ্কে ক্লিক করুন – মক টেস্ট

ম্যাথ প্রাকটিস সেট এর জন্য পাশের লিঙ্কে ক্লিক করুন – প্রাকটিস সেট

 
 
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *